Bangla Sad Kobita in Bangla Font | বাংলা কবিতা

Bangla Sad Kobita in Bangla Font | বাংলা কবিতা


⧪ আমি দুঃখ পেয়ে তােমায় হাসাই ⧪

কেউ দুঃখ পেয়ে সুখী, কেউ দুঃখ দিয়ে সুখী,

কেউ হাসতে পেরে সুখী,

কেউ বেশি বেশি কথা বলে সুখী,

কেউ কথা গুলা নিরবে শুনে সুখী,

তবে কেউই প্রকৃত সুখী না,

কিন্তু অভিনয়ে সবাই সুখী।

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ

⧪ আমার উপস্থিতি হয় যদি তােমার ⧪

আমার উপস্থিতি হয় যদি তােমার 
কষ্টের কারণ
কথা দিলাম হবে না আর তােমার
আমার উপস্থিতি হয় যদি তোমার কষ্টের কারণ, 
সীমানায় আমার আগমন, 
সাজিয়ে নিও নিজের 
মতাে তােমার ভুবন, 
করবাে না আর তােমায় 
জ্বালাতন.. ।

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ

⧪ সুখ বড় নিষ্ঠুর ⧪

সুখ বড় নিষ্ঠুর আমায় বােঝেনা।
কাছে এসে উঁকি দেয় ধরা দেয় না। 
জীবনে সুখ নামের নদীতে পাইনি কোন কূল, 
আজ মনে হয় সুখের আশায় বেঁচে থাকাই বড় ভুল।

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ

⧪ তুমি হাসাে বলে বৃষ্টি রিমঝিম ⧪


তুমি হাসাে বলে বৃষ্টি রিমঝিম

তুমি আছ বলে... তুমি আছ বলে মন ফুরফুরে,

সঙ্গে চিপস কুরকুরে।

তুমি হাসাে বলে বৃষ্টি রিমঝিম,

কখনাে পেপসি, কখনাে আইসক্রিম।

তুমি বন্ধু বলে এত পাগলামি,

বন্ধু তুমি বড়ই হারামি।।

তুমি হাসাে বলে বৃষ্টি রিমঝি

তাের জন্য আনতে পারি...

তাের জন্য আনতে পারি আকাশ থেকে তারা,

তুই বললে বাচতে পারি অক্সিজেন ছাড়া।

পৃথিবী থেকে লুটাতে পারি বন্ধু তােরি পায়,

এবার তুই বল, এভাবে আর কত মিথ্যা বলা যায়!!!

এস.এম.এস করলাম সেন্ড...

এস.এম.এস করলাম সেন্ড প্রিয়ার নাম্বারটাতে,

এস.এম.এস পড়ল গিয়ে প্রিয়ার বাবার হাতে।

কপাল খারাপ হলে বুঝি কত কিছুই যে হয়,

প্রিয়ার বাবা মােবাইলে দেখায় শুধু ভয়।

এক এস.এম.এস এ লেগে গেল জিলাপির প্যাচ,

তাইতাে এখন করি না মােবাইল এস.এম.এস।

কি দিন আইছে রে...

কি দিন আইছে রে, বাতাস বইতেছে,

পাখি গান গাইতেছে গরু ঘাস খাইতেছে,

জিনিয়াসরা এস.এম.এস করতাছে,

আর বলদের এস.এম.এস পড়তাছে।

মনে আছে সেই দিনের কথা...

মনে আছে সেই দিনের কথা, ঝিরি ঝিরি হাওয়া বইছিলাে, ট্রেন প্লাটফর্মে দাড়াল,

তুমি আমায় দেখলে, আমি একটা ক্লোজ আপ মার্কা হাসি দিলাম, 

তুমি শাড়ি পায়ে কাছে

আল্লাহর ওয়াস্তে কিছু দেনগাে মা!!!

স্বপ্ন সেতাে সুন্দর...

স্বপ্ন সে তাে সুন্দর,

ছুয়াে না মলিন হবে।

জীবন সে তাে গল্প,

লিখ না নষ্ট হবে।

মন সে তাে মন্দির,

ভেঙেনা পাপ হবে।

বন্ধু সে তাে বিহঙ্গ,

ভুল বুঝনা হারিয়ে যাবে।

মেঘলা আকাশ, মেঘলা মন,

মেঘলা আকাশ, মেঘলা মন

মেঘের সাথে কথােপকথন।

আমি আছি যেমন তেমন।

তুমি বন্ধু আছ কেমন?

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ


⧪ খুব কষ্টে আছি তােমার দেয়া কষ্ট ⧪

পাথর চাপা কষ্ট বুকে, কষ্টের কথা যলি কাকে?? 
যার কারনে নিস্ব হলাম, সেইতাে আছে বেশ সুখে, আর আমার কথা ভুলেই গেছে!

পাষান পৃথিবীর পাষান মানুষ স্বার্থের বিনিময়ে সবাই বেহুশ, ধুরে গেলে অভিমান কাছে এলে অভিনয়,মানুষ যে নিষ্টুর এটাই তার পরিচয়।।

চুপি চুপি বলি তােমায় প্রিয়তমা .... আমায় ছেড়ে যেন ধুরে যেওনা ... আচ তুমি আমার হৃদয়ের একদম গহীন বনে তোমায় ছাড়া আমি বাচতে পারবনা এই ভুবনে ... i love you

মাঝে মাঝে কাঁদাবাে, হয়তবা রাগাবাে.. একদিন হটাত্ করেই হারাবাে, চিরতরে ঘুমাবো. আমি যে তোমার কেউ ছিলাম, একদিন তােমায় ভাবাবো..।।।

যদি দুঃখ দাও তবে মলে করবো তােমার ভালােবাসা ছিলাে মিথ্যা কিস্তু এত দু:খ দিয়েছো আমায় ছেড়ে সারা জীবনের জন্য চলে গেছে মাটির কবরে।|||

জানি তুমিও একা, আমিও একা, পার্থক্য হলাে শুধু আমি কাঁদি, তুমি কাঁদোনা!তুমি ভাল আছাে, আমি ভাল নেই ।

সেদিন খুব খারাপ লেগেছিল,যেদিন বলেছিলে।! তোমার মাঝে কি প্রতিভা আসে যে তুমি আমাকে ভালবাসবে? কথা টা মনে পরলে শুধু কস্ট লাগে! ভাল আছ জানি ভাল থেকো।

তুমি বলেছিলেন, কোন দিন আমায় ছেড়ে যাবে না।
তবে কেন ছেড়ে চলে গেলে আমাকে একা ফেলে।
কি আমার দোষ ছিল তােমাকে নিজের চেয়ে বেশী ভালবেসে ছিলাম বলে ।।


জীবনে অনেক কিছু চাওয়ার থাকে অনেক কিছু পাওয়ার থাকে। But সব কিছু পাওয়া যায় না | আর যা কিছু পাওয়া যায় তার মাঝে-ইনা পাওয়ার কষ্টটাকে আড়াল করে নিতে হয় ।।। এই বাস্তবতা কে মেলে নিয়ে আজও বেঁচে আছি হাজারাে কষ্টের ভিড়ে ||

আমি যখন তােমার নামমাটিতে লিখলাম,বৃষ্টিতে ভিজে গেলো .....আকাশে লিখলাম 
"আকাশমেঘে ঢেকে গেলাে ..... কিন্তু যখনই হৃদয়ে লিখলাম , ঠিক তখনইতুমি আমায় ভুলে গেলে...

তুমি হাসলে সবাই তােমার সাথে হাসবে" কিন্তু তুমি কাঁদলে কেউ তোমারসাথে কাঁদবেনা মানুষকে কাঁদতে হয় একা একা... !!!

পাথর চাপা কষ্ট বুকে, কষ্টেরকথা বলি কাকে?? যারকারনে নিস্থ হলাম সেইতো আছে বেশ সুখে, আমার কথা ভুলেই গেছে...!!

কষ্টে তো কস্ট ই থাকে। কিন্তু সেই কষ্টে অন্য কিছুর ছোঁয় মনে হয়,যখন ভালোবাসার মানুষটি কস্ট দেয়।আবার সকল কস্টকেই তুচ্ছ মনে হয়,যখন সেই কষ্ট দেবার মনুষটিই ভালােবেসে জন বলে ডাকে।

গোলাপ যদি সুন্দরহয়, এতো কাটা কেন? মনি যদি মুল্যবান হয়, বিষাক্ত-সাপের মাথায় কেন? ভালবাসা যদি সর্গহয় তাহলে এতাে কস্ট কেন??

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ

⧪ ঐ দ্বীপে কেউ নাই কিছু নাই ⧪

ঐ দ্বীপে কেউ নাই কিছু নাই আছে শুধু আকাশ পাতাল ব্যাপী তােমার সৌন্দর্যের ঠেউ মেঘ নয় বৃষ্টি নয় চাই শুধু তোমার সেই স্নিগ্ধ আদ্রতা।

আমার যদি ক্ষমতা থাকতাে তাইলে আমি সারাদিন স্থাপত্য হয়ে তােমার বসার সামনে দাঁড়িয়ে থাকতাম।

তুমি শুধু একবার তোমার ঘরের পাশের বারান্দায় খােলা চুলে দাড়াও আর আমি তােমাকে শুধু এক বার দেখেই চলে আসবাে।

নয়ন তােমারে পায় না দেখিতে তবুও রয়েছ নয়নে নয়নে।

আমার কোন যােগ্য নাই আমার শুধু একটাই মােগত যে।

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ


⧪ অতিরিক্ত মন খারাপ হলে ⧪

অতিরিক্ত মন খারাপ হলে মানুষ 
একেবারে নীরব নির হয়ে যায়। 
একা থাকতে ভালােবাসে। কারণ তখন তার সমস্যাকে নিজের মত

⧪ করে কেউ ⧪

দেখে না কিংবা মূল্যায়ন করে না। 
তাই মন খারাপের বেলায় 
একাকীত্বই হয় মানুষের একমাত্র সঙ্গী।

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ

⧪ কান্নার জল সবাই দেখে ⧪

কান্নার জল সবাই দেখে...

হৃদয়ের কষ্ট কেউ দেখেনা,

পাওয়ার আনন্দ কিছু দিন থাকে, কিন্তু না পাওয়ার বেদনা সারা 

জীবনে ও ভুলা যায়না..!!

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ

⧪ সুখ বড় নিষ্ঠুর ⧪

সুখ বড় নিষ্ঠুর আমায় বােঝেনা। 
কাছে এসে উকি দেয় ধরা দেয় না। 
জীবনে সুখ নামের নদীতে পাইনি কোন কুল, 
আজ মনে হয় সুখের আশায় বেঁচে থাকাই বড় ভুল।


পুথিবীতে সবচেয়ে নরম জিনিস কি জানো ??

পৃথিবীতে সবচেয়ে নরম জিনিস 
কি জানো..??
মানুষের মন!!

যাকে কোন কঠিন বস্তু 
দিয়ে আঘাত 
করতে হয় না...

দুঃখের পরশ 
পেলে এমনিই 
ভেঙ্গে টুকরাে হয়ে যায়

ㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧㄧ





Previous Post Next Post